প্রকাশের সময়: ১২:০৬ পূর্বাহ্ণ | মঙ্গলবার, আগস্ট ২, ২০১৬
Close [X]

আজ বিকাল ৫.৩০ টা থেকে বন্ধ করা হচ্ছে ইন্টারনেট সার্ভিস!

lockedহোলি আর্টিজান বেকারী হামলার মতো জাতীয় যেকোনো দূর্যোগে জরুরী প্রয়োজনে ইন্টারনেট সংযোগ নিয়ন্ত্রণ করার সক্ষমতা অর্জনের এক অনুশীলনের অংশ হিসেবে কর্তৃপক্ষ আজ বিকাল ৫:৩০ ঘটিকা থেকে আগামীকাল ভোররাত ২:০০ ঘটিকার মধ্যে যেকোনো সময়ে ঢাকা মহানগরীর যেকোনো এলাকায় ইন্টারনেট সংযোগ সাময়িক বিচ্ছিন্ন করার সিদ্ধান্তের কথা জানিয়েছে।

বাংলাদশে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এবং ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি)-এর মধ্যে এক বৈঠকে “ইন্টারনেট সংযোগ সম্পূর্ণ বিচ্ছিন্ন করার অনুশীলন”-এ সিদ্ধান্তটি নেয়া হয় বলে এক আইএসপিএবি সদস্য আজ  জানান।

সংশ্লিষ্ট সকল ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (আইএসপি)-কে এই সিদ্ধান্তের কথা জানিয়ে বিআরটিসি তাদের বলেছে যে, এই নির্দেশনা পাওয়া মাত্র, নির্দেশ প্রাপ্তির সময় উল্ল্যেখ করে তাৎক্ষণিক জবাব দিতে। এরপর, আইসপিকে ইমেইলের নির্দেশনা অনুযায়ী নির্দিষ্ট একটি এলাকায় ইন্টারনেট সংযোগ সম্পূর্ণই বিচ্ছিন্ন করা নিশ্চিত করতে হবে বলে তিনি জানান।

ইন্টারনেট সংযোগ সম্পূর্ণ বিচ্ছিন্ন হওয়ার পর আরেকটি ফিরতি ইমেইলে তা বিআরটিসিকে জানানোর নির্দেশ দেয়া হয়েছে। এই ইন্টারনেট সংযোগ সম্পূর্ণ বিচ্ছিন্ন কারার অনুশীলনটি আধ ঘন্টা থেকে এক ঘন্টা পর্যন্ত স্থায়ী হতে পারে বলে আইএসপিএবি-র সেই সদস্য জানান।

তিনি আরও বলেন যে, “এই অনুশীলনের লক্ষ্য হচ্ছে জাতীয় যেকোনো দূর্যোগের সময় আইসপিরা তাদের নিজেদের মধ্যে সমন্বয়ের মাধ্যমে একটি নির্দিষ্ট এলাকার ইন্টারনেট সংযোগ বিচ্ছ্ন্নি করে সে এলাকাকে আলাদা করে ফেলতে পারবে। এটি মূলতঃ আমাদের সক্ষমতারই একটি পরীক্ষা।”

 

-সুত্র: দ্যা ডেইলি স্টার।

'সংবিধান charbhadrason mahbubul hasan pinku news of bangladesh newsofbangladesh newsofbangladesh.com newsofbangladesh.net আইন পরিবর্তন মিনিটের ব্যাপার' আফজাল হোসেন খান পলাশ ঐক্যফ্রন্টের ১৬ জনের নাম চূড়ান্ত খালেদা জিয়ার মুক্তির দাবিতে দলের মানববন্ধন চলছে চরভদ্রাসনের হাট বাজারে মেয়াদ উত্তীর্ণ পণ্যের ছড়াছড়ি ; স্বাস্থ্য ইন্সপেক্টরের তদারকি নেই চরভভদ্রাসন জাতীয় নির্বাচন নিউজ অব বাংলাদেশ নিউজ অব বাঙ্গাদেশ পকেটে প্রশ্ন নিয়ে কেন্দ্রের বাইরে শিক্ষক ফরিদপুর জেলা ফরিদপুর যুবদল ফরিদপুর রাজনীতি বাংলাদেশ ক্রিকেট বিএনপির প্রতি কঠোরই থাকবে আ.লীগ মাহবুবুল হাসান পিংকু সাংবাদিক ফরিদপুর ৭ দফার ভিত্তিতে গণভবনে সংলাপ ‘রাস্তায় গেলে মারও খেতে হতে পারে’!