প্রকাশের সময়: ১১:০০ পূর্বাহ্ণ | বুধবার, ফেব্রুয়ারি ১৪, ২০১৮
Close [X]

ইতিহাস গড়লেন বিরাটরা

দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ইতিহাস গড়ল বিরাট কোহলির ভারত। দীর্ঘ দিন ধরে অধরা স্বপ্ন তাদের হাতে ধরা দিয়েছে।

মঙ্গলবার ভারতের সামনে ছিল ইতিহাস গড়ার হাতছানি। জোহানেসবার্গে হয়নি। পোর্ট এলিজাবেথে হবে?‌ সকাল থেকেই এই প্রশ্নটা উঁকি দিচ্ছিল পুরো ভারতবাসীর মনে। রোহিতের সেঞ্চুরি সত্ত্বেও ভারতের রান যখন ২৭৪ রানে থমকে গেল, তখন অনেকেই ভেবেছিল না, এই ম্যাচে বোধহয় আর হলো না। কিন্তু না ক্রিকেট ভাগ্য মঙ্গলবার বিরাট অ্যান্ড কোং-এর প্রতি বেশ সহায় ছিল। রুদ্ধশ্বাস ম্যাচে ৭৩ রানে জয় পেল টিম ইন্ডিয়া। সেই সঙ্গে দক্ষিণ আফ্রিকায় জিতে নিল প্রথম ওয়ানডে সিরিজও। ছ’ম্যাচের সিরিজে বিরাটরা এগিয়ে গেলেন ৪-১ ব্যবধানে। বাকি আর একটি ম্যাচ।

এদিন ২৭৫ রান তাড়া করতে নেমে শুরুটা ভালো করেছিলেন দুই প্রোটিয়া ওপেনার। কিন্তু বুমরাহ-র বলে মাকরাম (৩২) ফিরতেই পরপর আরো দু’টি উইকেট পড়ে যায়। কিন্তু এরপর আমলা (৭১) ও মিলার (৩৬) দলের হাল ধরেন। কিন্তু এই দুই ব্যাটসম্যান আউট হতেই তাসের ঘরের মতো ভেঙে পড়ে দক্ষিণ আফ্রিকা। কেবলমাত্র ক্লাসেন (৩৯) কিছুটা প্রতিরোধ গড়ে তুলেছিলেন।

ভারতীয় বোলারদের মধ্যে কুলদীপ চারটি উইকেট পেয়েছেন। এছাড়া গুরুত্বপূর্ণ সময়ে ডিভিলিয়ার্সের উইকেট-সহ দু’টি উইকেট পেয়েছেন হার্দিক পাণ্ডিয়া। এছাড়া আমলাকে দুরন্ত থ্রোয়ে প্যাভিলিয়নেও ফেরান তিনি।এছাড়া চাহাল দুটি এবং বুমরাহ একটি উইকেট পেয়েছেন।
এদিকে, দিনের শুরুতে টস জিতে দক্ষিণ আফ্রিকা অধিনায়ক ব্যাট করতে পাঠান ভারতকে। টিম ইন্ডিয়ার দুই ওপেনার শুরুটা বেশ ভালো করেন। কিন্তু বোর্ডে ৪৮ রান ওঠার পরই আউট হয়ে যান শিখর ধাওয়ান। রাবাডার বল হুক করতে গিয়ে। আক্রমণাত্মক মেজাজে খেলছিলেন ধাওয়ান। মাত্র ২৩ বলে করে ফেলেছিলেন ৩৪। মেরেছেন ৮টি বাউন্ডারি। এরপর রোহিত শর্মা ও বিরাট কোহলি পরিস্থিতি সামলে নেন। দু’‌জনে দ্বিতীয় উইকেটে ১০৫ রান যোগ করে ফেলেন। ম্যাচে যখন জমিয়ে বসছে ভারত, তখনই ছন্দপতন। রোহিতের সঙ্গে ভুল বোঝাবুঝিতে রান আউট হয়ে যান বিরাট (‌৩৬)‌। এরপর অজিঙ্কা রাহানেও একইভাবে রান আউট হয়ে গেলেন (‌৮)‌। রোহিত অবশ্য পেয়ে যান কেরিয়ারের ১৭ নম্বর শতরান। ১২৬ বলে ১১৫ রান করেন তিনি। মারেন ১১টি চার ও ৪টি ছয়।

কিন্তু লুঙ্গি গিডির বলে রোহিত ফিরতেই ভারতীয় ইনিংসে ধস নামে। পরপর দু’‌বলে তিনি ফেরান রোহিত ও হার্দিক পাণ্ডিয়াকে (‌০)‌। দীর্ঘদেহী পেসার ৪ উইকেট নিয়ে ভারতকে ব্যাকফুটে ঠেলে দেন। শ্রেয়াস আইয়ার করলেন ৩০। ধোনিকে (‌১৩)‌ ছন্দে পাওয়া যায়নি। শেষের দিকে ভুবনেশ্বর কুমার (‌১৯*‌)‌ কিছুটা চেষ্টা করেন রান বাড়ানোর।