প্রকাশের সময়: ৮:৩৮ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ১, ২০১৮
Close [X]

চালের দাম ৪০ টাকার নিচে নামবে না : তোফায়েল

চালের দাম কেজিতে ৪০ টাকার নিচে আর কখনোই নামবে না বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি বলেন, কৃষকদের স্বার্থে এবং ধানচাষে তাদের আগ্রহ ধরে রাখতে ভালো দাম দিতে হবে।

আজ বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে ব্রিফিংয়ে বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন। এ ছাড়া বিশ্ব বাজারে দাম বেড়ে যাওয়ায় সামনে দেশেও ভোজ্য তেলের দাম বাড়বে বলে আভাস দিয়েছেন তিনি।

আগামী ১৮ থেকে ২২ ফেব্রুয়ারি বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সিটিতে অনুষ্ঠিত হবে এবারের ‘চা’ প্রদর্শনী। এ উপলক্ষে আয়োজিত ব্রিফিংয়ে বাণিজ্যমন্ত্রী জানান, চলতি অর্থবছরে সরকারি ও বেসরকারি মিলিয়ে মোট ২৮ লাখ টন চাল আমদানি হয়েছে। বন্যায় হাওরের ১০ লাখ টনের ক্ষতি বাদ দিলে ১৮ লাখ টন বাড়তি আমদানির পরও বাজারে চালের দাম না কমার কারণ কী? আর এরপরও বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ থাকবে কি না জানতে চাওয়া হয় বানিজ্যমন্ত্রীর কাছে।

তোফায়েল বলেন, ‘কৃষককে আমাদের গুরুত্ব দিতে হবে। কৃষক যদি তাদের, মানে আগ্রহ হারিয়ে ফেলে এই ধান উৎপাদন থেকে। সেজন্য আমার ব্যক্তিগত ধারণা, ব্যক্তিগত মতামত ৪০ টাকার নিচে কখনো চালের দাম আসবে না। এটা আমি মনে করি না এবং এটা বাস্তবসম্মতও না। সুতরাং চালের দাম অ্যারাউন্ড ৪০ টাকাই থাকবে এবং সেটাই বর্তমানে আছে। পেঁয়াজের দাম আস্তে আস্তে কমে গেছে।’ তিনি বলেন, ‘আমরা এখনো খাদ্যে উদ্বৃত্ত দেশ হিসেবেই থাকব। কারণ এই বছর বন্যার পর এখন যে ফসল আসতেছে এবং যে ফসল আসবে। তাতে আমরা উদ্বৃত্ত দেশ হিসেবেই থাকব।’

মন্ত্রী আরো জানান, বিশ্ববাজারে বিশেষ করে ভারত রপ্তানির ক্ষেত্রে দাম বাড়িয়ে তিনগুন করায় দেশের বাজারেও পেঁয়াজের দাম বেড়েছে। একই কারণে সামনে তেলের দামও বাড়তে পারে বলে জানান তিনি।

তোফায়েল বলেন, ‘এই যে এখন আবার তেলের দাম বেড়ে যাচ্ছে। আবার তো আমরা লোকসানের দিকে চলে যাচ্ছি। তেলের দাম কত বলা হয়েছে, দাম কমানোর সাথে সাথে আমরা কমাইছি। এখন আবার তেলের দাম বাড়তেছে। এটার একটা ইফেক্ট হবে।

তিন দিনব্যাপী চা প্রদর্শনী প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধন করার কথা রয়েছে।