প্রকাশের সময়: ১২:৩০ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ১, ২০১৮
Close [X]

‘নির্বাচনী বছরে আইনশৃঙ্খলা রক্ষা বড় চ্যালেঞ্জ’

সদ্য সাবেক পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক বলেছেন, নতুন আইজিপির জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ নির্বাচনী বছরে আইনশৃঙ্খলা রক্ষা করা। বুধবার পুলিশ সদর দপ্তরে আইজিপি হিসেবে শেষ সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন তিনি।

নতুন আইজিপির জন্য বড় চ্যালেঞ্জ কোনটি—এমন প্রশ্নের জবাবে এ কে এম শহীদুল হক বলেন, নির্বাচনের বছরে নির্বাচন কমিশনের নির্দেশনায় শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখা, আইনশৃঙ্খলা রক্ষা করা সবচেয়ে বড় চ্যালেঞ্জ। অনেক ষড়যন্ত্র হবে, অনেক নাটকের আশঙ্কা আছে। সেগুলো মোকাবিলা করে মানুষ যেন ভোটাধিকার প্রয়োগ করতে পারে, সেই পরিবেশ তৈরিই হবে মূল কাজ। উদাহরণ হিসেবে তিনি মঙ্গলবার প্রিজন ভ্যান ও পুলিশের ওপর হামলার প্রসঙ্গ টানেন।
শহীদুল হক বলেন, কোনো উসকানি ছাড়াই কাল ঘটনাটি ঘটেছে। পুলিশকে ধৈর্য ধরে, আইনের মধ্যে থেকে কাজ করতে হবে। কোনো উসকানির শিকার যেন পুলিশ না হয়, সে ব্যাপারে সতর্ক থাকতে হবে।

আইজিপি হিসেবে কোন কাজটি অসম্পূর্ণ রয়ে গেল—এমন প্রশ্নে শহীদুল হক বলেন, থানা পর্যায়ে যেখানে মানুষ অভিযোগ দিতে আসে, সেখানে পরিবর্তন আনার চেষ্টা তিনি করেছেন। পুরোপুরি সফল হননি। তিনি বলেন, ‘থানাগুলোতে সাহায্যপ্রার্থী গিয়ে সেবা যেন ঠিকমতো পায়, তার সঙ্গে যেন ভালো আচরণ করা হয়, পুলিশি সেবাটা যেন বিলম্বিত না হয়, মানুষ যেন সন্তুষ্টি নিয়ে থানা থেকে বের হতে পারে, সে জন্য অনেক চেষ্টা করেছি। অনেক পরিবর্তন হয়েছে, আরও পরিবর্তন আসতে সময় লাগবে। পুলিশে এখন অনেক মেধাবী ছেলে আসছে, আমি বিশ্বাস করি, তারা জনগণের প্রত্যাশা অনুযায়ী কাজ করবে।’