প্রকাশের সময়: ৬:১০ অপরাহ্ণ | শুক্রবার, জুন ২, ২০১৭
Close [X]

বাঁচার জন্য সরকারের কাছে শিল্পী জব্বারের আবেদন

মোঃ মহসিন ফরাজীঃ অসংখ্য কালজয়ী গানের শিল্পী আব্দুল জব্বার চিকিৎসার অভাবে দীর্ঘদিন ধরে ভুগছেন। স্বাধীনতা যুদ্ধের সময় আব্দুল জব্বার হারমোনিয়াম নিয়ে কলকাতার বিভিন্ন ক্যাম্পে ক্যাম্পে গিয়ে মুক্তিযোদ্ধাদের উদ্ধুদ্ধ করেছেন। গেয়েছেন স্বাধীন বেতারে অসংখ্য গান। এমনকি তিনি গণসংগীত থেকে প্রাপ্ত ১২ লাখ টাকা স্বাধীন বাংলাদেশ

সরকারের ত্রাণ তহবিলে দান করেছিলেন। তিনি স্বাধীনতা পদক, একুশে পদকসহ বিভিন্ন আন্তর্জাতিক পদক অর্জন করেছেন। বর্তমানে আব্দুল জব্বারের কিডনির অবস্থা শোচনীয়, হার্টের ভাল্ব নষ্টসহ শারীরিক অবস্থা আশঙ্কাজনক। তার চিকিৎসা করাতে ৮০ লাখ থেকে ১ কোটি টাকা প্রয়োজন হবে বলে জানা গেছে। শিল্পী আব্দুল জব্বার জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার চিকিৎসাবাবদ ২০ লাখ টাকা অনুদান দিয়েছেন।

এখনও এত বড়ো অঙ্কের টাকা কিভাবে জোগাড় হবে? মুজিবুর রহমান বলেন, ‘আমরা কেমন মানুষ! দেশের মহান মহান গুণীজনকে তার পড়ন্ত বেলায় কেউ কদর করে না। অথচ মুক্তিযোদ্ধারা এই আব্দুল জব্বার, আপেল মাহামুদ, মাহমুদুন্নবীদের গান শুনে দেশকে হানাদারমুক্ত করেছিলেন।

তাদের গান শুনে অনুপ্রাণিত হয়েছিল। এ শিল্পীর দুঃসময়ে সবার থাকা উচিত। আমি এই গুণী শিল্পীর জন্য সমাজের বিত্তবানদের সহযোগিতা চাচ্ছি।’ আব্দুল জব্বার কান্নাজড়িত কণ্ঠে বলেন, ‘যখন লাইফ সাপোর্টে থাকবো তখন দেখতে যাবেন! মারা গেলে শহীদ মিনারে নিয়ে ফুল দিবেন! দাফন করার সময় রাষ্ট্রীয় স্যালুট দিবেন! এরপর কান্নাজড়িত কণ্ঠে আরও বলেন, এইসবের আমার কিছু দরকার নেই।

আমি আরও কিছুদিন বাঁচতে চাই।’ প্রবাসী কল্যাণ মন্ত্রী বরাবারও সাহায্যের একটি আবেদন জানিয়েছিলেন শিল্পী আব্দুল জব্বার। আবেদনটি বিবেচনার জন্য মন্ত্রণালয়ের দফতর থেকে ওয়েজ আর্নাস কল্যাণ বোর্ডে পাঠানো হয়। তবে প্রবাসী ছাড়া অন্য কাউকে সাহায্য করার নিয়ম না থাকায় সেখান থেকে শিল্পীকে সাহায্য করা সম্ভব নয়।

তার চিকিৎসার জন্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর বড় ছেলে ও সানোয়ারা গ্রুপ অব কম্পানির ব্যবস্থাপনা পরিচালক মুজিবুর রহমান শিল্পী আব্দুল জব্বার চিকিৎসার জন্য সহায়তা করেছেন। বুধবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন মহান এই শিল্পীর হাতে নগদ ৫ লাখ টাকার চেক তুলে দেন। ‘ও..রে নীল দরিয়া’ ‘তুমি কি দেখেছ কভু জীবনের পরাজয়’, ‘সালাম সালাম হাজার সালাম’ ও ‘জয় বাংলা বাংলার জয়’ ‘পিচ ঢালা এই পথটারে ভালোবেসেছি’ সহ অসংখ্য কালজয়ী গান আব্দুল জব্বারের গাওয়া।