প্রকাশের সময়: ১২:৩০ অপরাহ্ণ | সোমবার, জানুয়ারি ২, ২০১৭
Close [X]

রুয়েট শিক্ষার্থীরা উদ্ভাবন করল মঙ্গল অভিযানে সক্ষম’ রোবট

নিউজ অব বাংলাদেশ,অনলাইন ডেস্কঃ

মঙ্গলগ্রহে সফলভাবে অভিযান চালাতে সক্ষম রোবট উদ্ভাবন করে রীতিমত হই চই ফেলে দিয়েছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট)একদল শিক্ষার্থী।

রোববার দুপুরে ‘অগ্রদূত’ নামের উদ্ভাবিত নতুন ওই রোবটের প্রদর্শনীর উদ্বোধন করেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ড.মোহা. রফিকুল আলম বেগ।

রোবটটির প্রদর্শণী দেখতে কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে ভিড় জমায় বিপূল সংখ্যক শিক্ষার্থী।

রুয়েটের মেকাট্রনিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী মুকিদুর রহমান ও যন্ত্রকৌশল বিভাগের শিক্ষার্থী সায়েম মিসকাতের নেতৃত্বে একদল শিক্ষার্থী দীর্ঘদিন গবেষণা চালিয়ে অগ্রদূত নামের ওই রোবটটি উদ্ভাবন করেন।

রোবট উদ্ভাবন দলের প্রধান মুকিদুর রহমান বলেন,তাদের উদ্ভাবিত রোবট যে কোনো প্রতিকূল পরিস্থিতিতে মঙ্গলগ্রহে অভিযান চালাতে সক্ষম হবে।

এ রোবট উদ্ভাবনে এমন কিছু সেন্সর ব্যবহার করা হয়েছে, যা স্বয়ক্রিয়ভাবে এটি মঙ্গলগ্রহে অভিযান চালিয়ে সেখানকার আবহাওয়ার গতি-প্রকৃতি,বিষাক্ত যে কোন গ্যাসের উপস্থিতি নিরূপণ,ভূ-প্রকৃতির গঠন ইত্যাদি সম্পর্কে তথ্যাদি অনুসন্ধান এবং ছবি উত্তোলন করে পৃথিবীতে পাঠাতে সক্ষম হবে।

রোবট উদ্ভাবন দলের অপর নেতা মুকিদুর সায়েম মিসকাত জানান, আমেরিকার ইউনির্ভাসিটি অব রোভার চ্যালেঞ্জার্স (ইউআরসি) প্রতিবছর মঙ্গলগ্রহে অভিযান চালাতে সক্ষম যে কোনো নতুন ও সৃজনশীল উদ্ভাবনের প্রতিযোগিতা আয়োজন করে থাকে।

তাদের উদ্ভাবিত রোবট অগ্রদূত এ প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য ইতিমধ্যে নিবন্ধিত হয়েছে এবং তা প্রর্দশণের আমন্ত্রণ পেয়েছে।

প্রয়োজনীয় স্পন্সর পাওয়া গেলে রুয়েট শিক্ষার্থীরা এ প্রতিযোগিতায় অংশ নিয়ে তাদের উদ্ভাবিত রোবট অগ্রদূত এর প্রদর্শণ করবে সক্ষম হবে বলেও জানিয়েছেন তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে রুয়েট ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহা.রফিকুল আলম বেগ বলেন,রুয়েটের শিক্ষার্থীরা ইতিমধ্যে বেশ কিছু ব্যতিক্রমধর্মী রোবট উদ্ভাবণ করে দেশ ও বহিঃবিশ্বে ব্যাপক আলোড়ন সৃষ্টি করতে সক্ষম হয়েছে।

মঙ্গলগ্রহে অভিযান চালাতে সক্ষম এই রোবট উদ্ভাবন করে রুয়েট শিক্ষার্থীরা আবারও তাদের সৃজনশীলতা ও সক্ষমতা প্রমাণ করেছে।

এসময় আরও উপস্থিত ছিলেন যন্ত্রকৌশল অনুষদের প্রধান প্রফেসর ড.মো.এমদাদুল হক এবং মেকাট্রনিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ও রোবটিক সোসাইটি অব রুয়েটের (আরএসআ র)সভাপতি ড.মো. রোকনুজ্জামান।

'সংবিধান charbhadrason mahbubul hasan pinku news of bangladesh newsofbangladesh newsofbangladesh.com newsofbangladesh.net আইন পরিবর্তন মিনিটের ব্যাপার' আফজাল হোসেন খান পলাশ ঐক্যফ্রন্টের ১৬ জনের নাম চূড়ান্ত খালেদা জিয়ার মুক্তির দাবিতে দলের মানববন্ধন চলছে চরভদ্রাসনের হাট বাজারে মেয়াদ উত্তীর্ণ পণ্যের ছড়াছড়ি ; স্বাস্থ্য ইন্সপেক্টরের তদারকি নেই চরভভদ্রাসন জাতীয় নির্বাচন নিউজ অব বাংলাদেশ নিউজ অব বাঙ্গাদেশ পকেটে প্রশ্ন নিয়ে কেন্দ্রের বাইরে শিক্ষক ফরিদপুর জেলা ফরিদপুর যুবদল ফরিদপুর রাজনীতি বাংলাদেশ ক্রিকেট বিএনপির প্রতি কঠোরই থাকবে আ.লীগ মাহবুবুল হাসান পিংকু সাংবাদিক ফরিদপুর ৭ দফার ভিত্তিতে গণভবনে সংলাপ ‘রাস্তায় গেলে মারও খেতে হতে পারে’!

Warning: include(/home/newsofbangla/public_html/wp-content/themes/newstimes/custom-style.php): failed to open stream: No such file or directory in /home/newsofbangla/public_html/wp-content/themes/newstimes/footer.php on line 51

Warning: include(): Failed opening '/home/newsofbangla/public_html/wp-content/themes/newstimes/custom-style.php' for inclusion (include_path='.:/opt/cpanel/ea-php56/root/usr/share/pear') in /home/newsofbangla/public_html/wp-content/themes/newstimes/footer.php on line 51