প্রকাশের সময়: ১২:৪৫ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, জুলাই ২৩, ২০১৫
Close [X]

রৌফাবাদ পাহাড়ে ঝুঁকিপূর্ণ বসবাসকারীদের উচ্ছেদ

চট্টগ্রাম ব্যুরোঃ বায়েজিদ থানাধীন রৌফাবাদ এলাকায় পাহাড়ে ঝুঁকিপূর্ণ বসবাসকারীদের উচ্ছেদ অভিযান শুরু করছে জেলা প্রশাসন।

অভিযানের শুরুতে রৌফাবাদ এলাকার মিয়ার পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণভাবে গড়ে ওঠা ৭০টি বসতঘর উচ্ছেদ করেছে জেলা প্রশাসন। এ সময় সেখানে বসবাসকারী ২০০ পরিবারকে সরিয়ে নেওয়া হয়।

বুধবার দুপুর ১২ টা থেকে বিকেল পর্যন্ত এ অভিযান চলে। চট্টগ্রাম চান্দগাঁও সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) আফজাল হোসেনের নেতৃত্বে এ উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়।

ছবিঃ ওসমান গনি

ছবিঃ ওসমান গনি

অভিযান চলাকালে অন্যান্যের মধ্যে আগ্রাবাদ সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) আবু হাসান সিদ্দিক, আগ্রাবাদ সার্কেলের কানুনগো প্রীতিরুণ চাকমা, চান্দগাঁও সার্কেলের কানুনগো ইউছুপ ফারুক উপস্থিত ছিলেন। অভিযানে বিদ্যুৎ, ফায়ার সার্ভিস এবং আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সহায়তা করে।

চান্দগাঁও সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) আফজাল হোসেন বলেন, চান্দগাঁও সার্কেলের রৌফাবাদ মিয়ার পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণ বসবাসকারী ৭০টি বসতঘর উচ্ছেদ করা হয়েছে।২০০ পরিবারকে সরিয়ে নেওয়া হয়।

উচ্ছেদে অবৈধভাবে নির্মিত ঘরগুলো ভেঙ্গে দেওয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, বিদ্যুৎ, গ্যাস এবং পানির সংযোগও বিচ্ছিন্ন করা হয়। ঝুঁকিপূর্ণ ঘরে বসবাসকারীদের আত্মীয়স্বজন অথবা রশিদিয়া মাদ্রাসা আশ্রয় কেন্দ্রে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। সেখানে জেলা প্রশাসনের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা করা হচ্ছে।

 

এর আগে সোমবার বায়েজিদ থানার ট্যাংকির পাহাড় আমিন কলোনি থেকে পাহাড়ের পাদদেশের ৫০টি ঘরে বসবাসকারী দেড়শ পরিবারকে উচ্ছেদ করে জেলা প্রশাসন।

ছবিঃ ওসমান গনি

ছবিঃ ওসমান গনি

টানা কয়েক দিনের বৃষ্টির পর ১৮ জুলাই ঈদের রাত ২টার দিকে বায়েজিদের ট্যাংকির পাহাড়ের মাটি আলগা হয়ে নিচে আমিন কলোনির একটি ঘরের ওপর পড়ে একই পরিবারের তিন শিশুর মৃত্যু হয়।

শনিবার রাতে প্রায় কাছাকাছি সময়ে নগরীর লালখান বাজারের পোড়া কলোনি এলাকায়ও দেয়াল ধসে দুই শিশুসহ মারা যায় তিন জন।

ঘটনার পর শনিবার লালখান বাজার এলাকায় উচ্ছেদ অভিযান চালায় জেলা প্রশাসন।

চলতি বছরে জুনের দ্বিতীয় সপ্তাহ থেকে পাহাড়ে ঝুঁকিপূর্ণ বসতি উচ্ছেদ শুরু করে জেলা প্রশাসন। তবে রোজার মাসে উচ্ছেদ অভিযান বন্ধ ছিল।

'সংবিধান charbhadrason mahbubul hasan pinku news of bangladesh newsofbangladesh newsofbangladesh.com newsofbangladesh.net আইন পরিবর্তন মিনিটের ব্যাপার' আফজাল হোসেন খান পলাশ ঐক্যফ্রন্টের ১৬ জনের নাম চূড়ান্ত খালেদা জিয়ার মুক্তির দাবিতে দলের মানববন্ধন চলছে চরভদ্রাসনের হাট বাজারে মেয়াদ উত্তীর্ণ পণ্যের ছড়াছড়ি ; স্বাস্থ্য ইন্সপেক্টরের তদারকি নেই চরভভদ্রাসন জাতীয় নির্বাচন নিউজ অব বাংলাদেশ নিউজ অব বাঙ্গাদেশ পকেটে প্রশ্ন নিয়ে কেন্দ্রের বাইরে শিক্ষক ফরিদপুর জেলা ফরিদপুর যুবদল ফরিদপুর রাজনীতি বাংলাদেশ ক্রিকেট বিএনপির প্রতি কঠোরই থাকবে আ.লীগ মাহবুবুল হাসান পিংকু সাংবাদিক ফরিদপুর ৭ দফার ভিত্তিতে গণভবনে সংলাপ ‘রাস্তায় গেলে মারও খেতে হতে পারে’!

Warning: include(/home/newsofbangla/public_html/wp-content/themes/newstimes/custom-style.php): failed to open stream: No such file or directory in /home/newsofbangla/public_html/wp-content/themes/newstimes/footer.php on line 51

Warning: include(): Failed opening '/home/newsofbangla/public_html/wp-content/themes/newstimes/custom-style.php' for inclusion (include_path='.:/opt/cpanel/ea-php56/root/usr/share/pear') in /home/newsofbangla/public_html/wp-content/themes/newstimes/footer.php on line 51