প্রকাশের সময়: ১০:১৮ অপরাহ্ণ | মঙ্গলবার, জানুয়ারি ৩০, ২০১৮
Close [X]

সৌদিতে ১২ ধরনের প্রতিষ্ঠানে কাজ পাবেন না প্রবাসীরা

সৌদি আরবে ১২ ধরনের প্রতিষ্ঠানে কাজে কেবল সে দেশটির বাসিন্দারাই নিয়োগ পাবেন—এমন ঘোষণা দিয়েছেন সৌদি শ্রমমন্ত্রী আলি আল ঘাফিজ। সৌদি বার্তা সংস্থা জানিয়েছে এ–সংক্রান্ত একটি ডিক্রি জারি করা হয়েছে। এর ফলে দেশটিতে প্রবাসীদের জন্য শ্রমবাজার আরও সংকুচিত হবে।

আগামী ১ সেপ্টেম্বর থেকে এই নিয়ম কার্যকর হবে। মূলত বেসরকারি খাতে সৌদি নাগরিকদের সুবিধা প্রধানের লক্ষ্যে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শ্রম মন্ত্রণালয়ের মুখপাত্র খালেদ আবালখালিল বলেন, ঘড়ি, চশমা, হাসপাতাল সামগ্রী, বৈদ্যুতিক যন্ত্রপাতি ও বিদ্যুৎ–চালিত সামগ্রী, গাড়ির যন্ত্রাংশ, আবাসন উপকরণ, কার্পেট, গাড়ি ও মোটরসাইকেল, গৃহ ও অফিস আসবাব, বাচ্চাদের কাপড়, পুরুষদের আনুষঙ্গিক জিনিস, গৃহস্থলীর তৈজসপত্র ও কনফেকশনারির দোকানে প্রবাসীরা কাজ করতে পারবেন না। এ ধরনের কাজ সৌদি নাগরিকদের জন্য সংরক্ষিত থাকবে।

সৌদিকরণের ধারাবাহিকতায় এই ১২ রকমের দোকানে কেবল সৌদি নাগরিকেরাই কাজ করতে পারবেন। এই নিয়মের ব্যত্যয় হলে ভঙ্গকারীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান ওই মুখপাত্র।

'সংবিধান charbhadrason mahbubul hasan pinku news of bangladesh newsofbangladesh newsofbangladesh.com newsofbangladesh.net আইন পরিবর্তন মিনিটের ব্যাপার' আফজাল হোসেন খান পলাশ ঐক্যফ্রন্টের ১৬ জনের নাম চূড়ান্ত খালেদা জিয়ার মুক্তির দাবিতে দলের মানববন্ধন চলছে চরভদ্রাসনের হাট বাজারে মেয়াদ উত্তীর্ণ পণ্যের ছড়াছড়ি ; স্বাস্থ্য ইন্সপেক্টরের তদারকি নেই চরভভদ্রাসন জাতীয় নির্বাচন নিউজ অব বাংলাদেশ নিউজ অব বাঙ্গাদেশ পকেটে প্রশ্ন নিয়ে কেন্দ্রের বাইরে শিক্ষক ফরিদপুর জেলা ফরিদপুর যুবদল ফরিদপুর রাজনীতি বাংলাদেশ ক্রিকেট বিএনপির প্রতি কঠোরই থাকবে আ.লীগ মাহবুবুল হাসান পিংকু সাংবাদিক ফরিদপুর ৭ দফার ভিত্তিতে গণভবনে সংলাপ ‘রাস্তায় গেলে মারও খেতে হতে পারে’!